খালেদ হোসেন টাপু, রামু
‘মাছচাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ ’ প্রতিপাদ্য নিয়ে কক্সবাজারের রামুতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বুধবার (১৯ জুলাই) পালিত হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭। মৎস্য অধিদপ্তর রামু এসব কর্মসূচির আয়োজন করে।

এ উপলক্ষে বুধবার সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ চত্তর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি রামুর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদে চত্বরে গিয়ে শেষ হয়। উপজেলা মিলনায়দনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম। তিনি বলেন, দেশের মৎস্য সম্পদের কাঙ্খিত উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষে বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করেছে। মৎস্য উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রগুলোর সবধরনের জলজ সম্পদ ব্যবহারে আমরা যদি সচেষ্ট হই তাহলে আগামীতে এই অঞ্চলে মৎস্য উৎপাদন বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন, দেশ এখন সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠী জেলে সম্প্রদায়ের ভাগ্যন্নোয়নে ব্যাপক ভূমিকা রাখছেন। বর্তমান আওয়ামী লীগ সরকার মৎস্য খামারীদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন, যার মাধ্যমে মৎস্য চাষীরা মাছের চাষ করতে উৎসাহী হন। তিনি রামু উপজেলায় সুপরিকল্পিতভাবে মৎস্য উৎপাদন বৃদ্ধি করে এতঞ্চলের মানুষের আমিষের চাহিদা মিটিয়ে বাইরের জেলায়ও রপ্তানি করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও রাজস্ব আয় বৃদ্ধিতে সকলের সহযোগিতা কামনা করেন।

রামু উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহজাহান আলির সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ নিকারুজ্জামান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আবু মাসুদ সিদ্দিকী , পল্লী উন্নয়ন কর্মকর্তা ইয়াছিন আরফাত, আনসার ভিডিপি কর্মকর্তা ফরিদুল আলম, রশিদ নগর চেয়ারম্যান এমডি শাহ আলম । অনুষ্ঠান সঞ্চালক ছিলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন। সব শেষে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, মৎস্য চাষিরা উপস্থিত ছিলেন।